Categories
অন্য খবর

এবার থেকে মাত্র ৪ ঘন্টাতেই পেয়ে যাবেন প্যান কার্ড।

৫/১২/১৮,ওয়েবডেস্কঃআগেই প্যান কার্ডের নিয়মে বেশ কিছু রদবদল করেছিল আয়কর দফতর। তবে মঙ্গলবার প্যান কার্ড নিয়ে নতুন খবর জানালো আয়কর দফতর। এবার থেকে আবদনের মাত্র ৪ ঘণ্টার মধ্যেই প্যান কার্ড পাওয়া যাবে। কীভাবে ৪ ঘন্টার মধ্যে ত পাবেন জেনে নিন-

আয়কর দফতরের তরফে খবর,

মাত্র ৪ ঘণ্টায় প্যান কার্ড পেতে বিশেষ প্রযুক্তির সাহায্য নেওয়া হবে। বিভিন্ন রাজ্যে এই স্বয়ংক্রিয় প্রযুক্তির সুবিধা থাকবে। যেখানে আবেদনের ৪ ঘণ্টার মধ্যে প্যান কার্ড আপনার হাতে চলে আসবে। যা এতদিন আবেদন করার ১ মাস পর আসত। এর জন্য আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কাটা হবে ৫ শতাংশ টাকা। তবে, আবেদনের দিনেই প্যান কার্ড পেয়ে যাবেন আপনি।

কী পদ্ধতিতে?

আবেদন পত্রেই থাকছে আপনার ই-মেল আইডি। প্যান কার্ডের আবেদন করলেই ৪ ঘণ্টার মধ্যে আপনার মেলে পৌঁছে যাবে তথ্য। যার প্রিন্ট আউট নিয়ে নিলেই প্যান কার্ড আপনার। আগামী বছরের মধ্যেই এই নতুন নিয়ম চালু হবে, জানাচ্ছে আয়কর দফতর।

এছাড়াও কর রিটার্নের ক্ষেত্রেও সরলীকরণের সিদ্ধান্তের কথা জানালেন, সিবিডিটি-র চেয়ারম্যান সুশীল চন্দ্রা।TAX RETURN-ফর্ম নতুন করে তৈরি হচ্ছে।

এছাড়াও প্যানে আরও কিছু রদবদল হয়েছে, যা বুধবার অর্থাৎ আজ (৫ ডিসেম্বর) থেকেই চালু হচ্ছে। সেগুলি হল-

সিঙ্গল মাদার-দের কথা ভেবে৫ ডিসেম্বর অর্থাৎ আজ থেকে প্যান কার্ডের ফর্মে বাবার পাশপাশি থাকছে মায়ের নাম। যা বাবার মতই বাধ্যতামূলক।

বছরে যাঁরা অন্তত আড়াই লক্ষ টাকার লেনদেন ব্যাঙ্ক থেকে করছেন, তাঁদের প্যান কার্ড থাকা বাধ্যতামূলক। না থাকলে চলতি আর্থিক বছরে ৩১ মে-র মধ্যে করিয়ে নিততে হবে।

প্যান কার্ডের আবেদন পত্রের সঙ্গে যুক্ত সমস্ত নথি খতিয়ে দেখা বাধ্যতামূলক। শুধু আবেদন পত্র নয় তার সঙ্গে আধারকার্ড আছে কি না তা খতিয়ে দেখতে হবে। নিরাপত্তায় নতুন করে নজর দিচ্ছে আয়কর দফতর।

এছাড়াও, ভারতীয় নাগরিকদের জন্য 49-A ,বিদেশিদের জন্য49-AA ফর্মে প্যান কার্ডের আবেদন বাধ্যতামূলক।

86

Leave a Reply