২৪/১১/১৮,ওয়েবডেস্কঃ ভারতীয় জনতা পার্টির মুকুটে নুতন পালক যুক্ত হলো। বর্তমানে ভারতে প্রদর্শিত চ্যানেল গুলির এক নম্বর বিজ্ঞাপন ব্র্যান্ডের স্থান অর্জন করলো এই সর্বভারতীয় রাজনৈতিক দলটি। দ্বিতীয় স্থানে রয়েছে নেটফ্লিক্স। যদিও অপর সর্বভারতীয় রাজনৈতিক দল জাতীয় কংগ্রেসের প্রথম দশেও স্থান হয় নি।
ভারতীয় টেলিভিশন চ্যানেল গুলিতে সর্বাধিক বিজ্ঞাপিত বানিজ্যিক ব্র্যান্ডের
“BAARC” এর প্রথম দশে এ লাগাতার দ্বিতীয় সপ্তাহ বিজেপি প্রথম স্থান ধরে রাখলো।
পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বিজেপি টেলিভিশন চ্যানেল গুলিতে ব্যাপক বিজ্ঞাপনের রাস্তায় হেঁটেছে। আগামী বছর লোকসভা নির্বাচন। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনকে তার সেমিফাইনাল হিসেবে দেখা হচ্ছে। তাই বিজেপি এই পাঁচ রাজ্যের নির্বাচন জেতার লক্ষ্যে টেলিভিশন বিজ্ঞাপনকে অন্যতম হাতিয়ার হিসাবে ব্যবহার করতে চাইছে।

BAARC (Broadcast Audience Research Council ) প্রতি সপ্তাহে ভারতের টপ ১০ বিজ্ঞাপন ব্র্যান্ড ও চ্যানেল এর তালিকা প্রকাশ করে থাকে। বর্তমান বছরের ৪৬ তম সপ্তাহের (১২ থেকে ১৯ শে নভেম্বর) টপ টেন তালিকার শীর্ষে রয়েছে বিজেপি, চ্যানেল গুলিতে তাদের বিজ্ঞাপন এই সপ্তাহে ২২,১২৩ বার বিজ্ঞাপিত হয়েছে। প্রায় দশ হাজার ইনশারসনে পিছিয়ে থেকে দ্বিতীয় স্থানে রয়েছে নেটফ্লিক্স (১২,৯৫১), তৃতীয় স্থানে রয়েছে ট্রিভাগো (১২,৭৭৫), চতুর্থ স্থানে সন্তুর চন্দন সাবান (১১,৪৮৭) এবং পঞ্চম স্থানে ডেটল (১০,৮৯৫) । যদিও এই ভোটের বাজারেও কংগ্রেস প্রথম দশের কাছাকাছি স্থান করে নিতে পারেনি।
সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী বিজেপি তাদের সাড়ে চার বছর ক্ষমতা কালে ৫০০০কোটি টাকা বিজ্ঞাপনের পেছনে খরচ করেছে যা মনমোহন সিংহ-র নেতৃত্বে ইউ পি এ-I ও ইউ পি এ-II সরকারের দশ বছরের আমলে তাদের বিজ্ঞাপনের পেছনে খরচের চেয়েও বেশি। জনৈক রামবীর তানোয়ারের করা RTI থেকে জানা যায় শুধু ইলেকট্রনিক মিডিয়ায় বিজ্ঞাপনে বিজেপি ২,২২২ কোটি খরচ করেছে। সাম্প্রতিক পাঁচ রাজ্যের নির্বাচনকে কেন্দ্র করে বিজ্ঞাপনের বহর দেখে এটা পরিষ্কার যে ক্ষমতায় টিকে থাকার জন্য বিজেপি কোনোরকম অস্ত্র ব্যবহার করতে কসুর করবে না।

16