Categories
প্রথম পাতা

মোদী সরকারের ফসল বিমা যোজনা রাফায়েলের চেয়েও বড় কেলেঙ্কারি : পি. সাইনাথ

৭/১১/১৮,ওয়েবডেস্কঃ
সিনিয়র জার্নালিস্ট ও অ্যাক্টিভিস্ট পি. সাইনাথ সাংবাদিকদের জানিয়েছেন বর্তমান বিজেপি সরকারের প্রধানমন্ত্রী বিমা যোজনা এযাবৎকালের অন্যতম বৃহত্তম একটি আর্থিক কেলেঙ্কারি যা রাফায়েল দূর্নীতি মামলার চেয়েও আকারে বড়। মোদী সরকার ২০১৬ সালে ফেব্রুয়ারি মাসে এই প্রধানমন্ত্রী ফসল বিমা চালু করেছে যার একটাই উদ্দেশ্য রিলায়েন্স, এসার এর মতো কিছু পছন্দের আর্থিক গোস্ঠি গুলিকে সুবিধা পাইয়ে দেওয়া।
উদাহরণ হিসেবে তিনি মহারাষ্ট্রের উল্লেখ করেছেন। এখানে একটি জেলায় ২লক্ষ আশি হাজার কৃষক সয়াবিনের চাষ করেছে। ফসল বিমার প্রিমিয়াম বাবদ তারা ১৯.২ কোটি টাকা সরকারকে দিয়েছে। অন্যদিকে কেন্দ্র ও রাজ্য সরকার উভয়েই আরো ৭৭ কোটি টাকা দিয়েছে। এই ১৭৩ কোটি টাকা গোটাটাই রিলায়েন্স ইন্সিওরেন্স কোম্পানির হাতে তুলে দেওয়া হয়েছে কারণ এই যোজনার বরাত এখানে তাদেরকেই দেওয়া হয়েছে। এই জেলায় সয়াবিন ফসল সম্পূর্ন নষ্ট হওয়ার কারণে রিলায়েন্স গোষ্ঠী চাষিদের হাতে মাত্র ৩০ কোটি টাকা তুলে দিয়েছে আর অবশিষ্ট ১৪৩ কোটি টাকা লাভের অঙ্ক তারা ঘরে তুলেছে একটি পয়সাও নিজের পকেট থেকে বিনিয়োগ না করেই। এবার এই অঙ্কটিকে দেশের বিভিন্ন জেলায় হিসেব করলে টাকার অঙ্ক কোথায় পৌঁছবে আমরা ধারণা করতেই পারি। প্রসঙ্গত রিলায়েন্স গোষ্ঠীটিও সেই অনিল ধিরুভাই আম্বানি গ্রুপেরই একটি সংস্থা যাদের নাম ইতিমধ্যেই রাফায়েল কেলেঙ্কারির সাথে জড়িত। এছাড়াও জানা গেছে যে কিছুদিন আগে জম্মু ও কাশ্মীর সরকার একটি এমপ্লয়িজ ইন্সিওরেন্স স্কিমে সকল সরকারি কর্মচারীদের রিলায়েন্সের ইন্সিওরেন্স কেনা বাধ্যতামূলক ঘোষণা করে। যা অবশ্য পরে দূর্নীতির গন্ধ পেয়ে গভর্নর বাতিল করে দেয়।
পি. সাইনাথ বর্তমান সরকারকে কৃষক বিরোধী আখ্যা দিয়ে জানিয়েছেন যে খুব শীঘ্রই স্বামীনাথন কমিশনের রেকমন্ডেশন গুলি প্রয়োগ করার দাবিতে কৃষকরা সংসদ ভবন অভিযান করবে।

200

Leave a Reply