২৯/১০/১৮,ওয়েবডেস্কঃ
অমিত শাহ’র হাত ধরে বিজেপিতে যোগ দেওয়ার ৪৮ ঘন্টার মধ্যেই অ্যান্ট্রিক্স – দেভাস ডিল মামলায় সিবিআই কোর্টের সমন হাতে পেলেন প্রাক্তন ইসরো অধিকর্তা জি মাধবন নাইয়ার।
২০১৫ সালে ইসরোর কমার্শিয়াল উইঙ অ্যান্ট্রিক্স এর বিরুদ্ধে অভিযোগ ওঠে একটি ডিলে দেভাস সংস্থাকে অবৈধ ভাবে ৫৭৮ কোটি টাকা পাইয়ে দেওয়া হয়েছে। এই মামলায় তৎকালীন ইসরো অধিকর্তা জি মাধবন নাইয়ার সহ আরো বেশ কয়েকজন অধিকর্তার বিরুদ্ধে পদের অপব্যবহার করে ইসরোর ৫৭৮ কোটি টাকা ক্ষতি করার অভিযোগে ২০১৫ সালের ৮ই মার্চ এফ আই আর দায়ের হয়। গত বছর আগস্ট মাসে এই মামলায় সিবিআই চার্জ শিট পেশ করে এবং সম্প্রতি কোর্টের কাছে অভিযুক্তদের বিরুদ্ধে বিচার পর্ব শুরু করার আর্জি জানায়। এই পরিস্থিতিতে অন্যতম অভিযুক্ত তৎকালীন ইসরোর ডিরেক্টর জি মাধবন নাইয়ার অমিত শাহ’র উপস্থিতিতে বিজেপিতে যোগদান এই মামলাটি অন্য মাত্রা পেয়েছে। বিশেষজ্ঞ মহল মনে করছে শুধুমাত্র মামলায় অব্যাহতি পাওয়ার আশাতেই মাধবন নাইয়ার বিজেপিতে যোগদান করেছেন। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে যে চার্জশিট প্রাপ্ত অভিযুক্তকে সর্বভারতীয় সভাপতি দলে নিয়ে কী বার্তা দিতে চাইছেন। ক্ষমতায় এসেই প্রধানমন্ত্রী বলেছিলেন “না খাউঙ্গা, না খানে দুঙ্গা”, সেখানে রাফায়েল ডিল নিয়ে বিতর্কে যেখানে দল যথেষ্ট বিব্রত তখন এতবড় দূর্নীতিতে অভিযুক্তকে দলে নেওয়ার পরে সেই বক্তব্যের আর কোনো প্রাসঙ্গিকতা কি আদৌ থাকে?
এদিকে সিবিআই কোর্ট জি মাধবন নাইয়ার, তৎকালীন ডিরেক্টর, ইসরো, ডিপার্টমেন্ট অফ শ্পেসের অতিরিক্ত সচিব, ভিনা এস রাও এবং অ্যান্ট্রিক্স এর তৎকালীন ডিরেক্টর কে আর শ্রীধর সহ আরো বেশ কয়েকজন কে ২৩ শে ডিসেম্বর সিবিআই কোর্টে উপস্থিত হতে সমন পাঠিয়েছে। দেখা যাক এখন জল শেষ পর্যন্ত কোনদিকে গড়ায়।

48