২২/০৯/১৮,ওয়েবডেস্ক: কিছুদিন আগেই মহিলাদের জন্য বিশ্বের সবচেয়ে অসুরক্ষিত দেশের তকমা পেয়েছিল ভারত। এ বার জঙ্গিহানার ঘটনার নিরিখে পৃথিবীতে তৃতীয় স্থান ভারতের
ইরাক ও আফগানিস্তানের ঠিক পরেই।
সম্প্রতি ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট থেকে প্রকাশিত একটি তালিকায় দেখা যাচ্ছে গত এক বছরে সবথেকে বেশি জঙ্গিহানার ঘটনা ঘটেছে ইরাকে। তারপর আফগানিস্তান। তৃতীয় স্থানে রয়েছে ভারত। ২০১৫ সালে এই পজিশনে ছিল পড়শি দেশ পাকিস্তান। কিন্তু ২০১৬ সাল থেকে এই স্থানে রয়েছে ভারত।
ওই তালিকা অনুযায়ী ২০১৭ সালে ভারতে ৮৬০ টি জঙ্গিহানার ঘটনা ঘটেছে। তারমধ্যে শুধুমাত্র জম্মু-কাশ্মীরেই ঘটেছে ২৫ শতাংশ জঙ্গিহানা। এই সংখ্যা ২০১৬ সালের থেকে প্রায় ২৪ শতাংশ বেশি।
ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট-এর তালিকা অনুযায়ী বিশ্বের সবথেকে খতরনাক জঙ্গি সংগঠন হলো ইসলামিক স্টেটস বা আইসিস। তারপর তালিবান ও আল শাবাব। চতুর্থ স্থানে রয়েছে মাওবাদীরা। ওই তালিকা অনুযায়ী ২০১৭ সালে ভারতে ঘটা জঙ্গি হানার মধ্যে ৫৩ শতাংশ জঙ্গিহানা ঘটিয়েছিল মাওবাদীরা। অর্থাৎ ৮৬০ টি জঙ্গিহানার মধ্যে ২৯৫ টি জঙ্গিহানায় মাওবাদী যোগ ছিল বলে দাবি করেছে তারা।
এরকম বিপজ্জনক পরিস্থিতিতে ভারতীয় সেনাবাহিনীর প্রায় ১ লাখ ৫০ হাজার সেনা ছাঁটাইয়ের সিদ্ধান্ত বিস্মিত করেছে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের।

14